চট্টগ্রামের গোসাইলডাঙ্গা ও নাজিরহাটে ভোট গ্রহণ চলছে

চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩৬ নম্বর গোসাইলডাঙ্গা ওয়ার্ড ও নাজিরহাট পৌরসভাসহ দেশের ১৩১টি ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯টি পৌরসভায় ভোটগ্রহণ চলছে।

বৃহস্পতিবার (২৯মার্চ) সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

গোসাইলডাঙ্গার নির্বাচন নিয়ে রিটার্নিং অফিসার মো. শহিদুল ইসলাম বলেন, ওয়ার্ডের ১৪টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। কেন্দ্রগুলোতে একজন এসআই ও একজন এএসআইয়ের নেতৃত্বে কনস্টেবল-আনসারসহ মোট ২২ জন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য নিয়োজিত থাকবেন।

তিনি বলেন, দুই জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। অপ্রীতিকর ঘটনা রুখতে পুলিশ ও র্যাবের সাতটি টিম মাঠে কাজ করবে। যে কোনো পরিস্থিতি মোকাবেলা করতে এক প্লাটুন বিজিবি গতকাল থেকে এলাকায় টহল দিচ্ছে।

এদিকে, নাজিরহাট পৌরসভার আজ প্রথম নির্বাচন। মোট ৪০ হাজার ৮৫ জন ভোটার তাদের অধিকার প্রয়োগ করে এই প্রথম পৌরপিতা নির্বাচন করছেন। ভোটারদের ব্যাপক উপস্থিতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। মহিলা ভোটারদের উপস্থিতি চোখে পড়ার মতো। এ উপলক্ষ্যে র‌্যাব–পুলিশ–বিজিবি–মোবাইল টিমসহ চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে প্রশাসন।

ফটিকছড়ি উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. শামসুল হক ফৌজদার জানান, ৭ জন মেয়র, ১১ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর এবং ৯টি ওয়ার্ডে ৬৪ জন সাধারণ কাউন্সিলরসহ ৮২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। গতকাল রাতেই ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোট গ্রহণ, চলবে বিকাল চারটা পর্যন্ত ।

নির্বাচনে মেয়র পদে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ফটিকছড়ি আওয়ামী লীগের সভাপতি মো. মুজিবুল হক চৌধুরী। ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপি নেতা সিরাজ উদ দৌল্লা।

নগরের গোসাইলডাঙ্গা ওয়ার্ডে ত্রিমুখী এ লড়াইয়ে ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মোর্শেদ আলীর সঙ্গে আছেন তিন বারের নির্বাচিত সাবেক কাউন্সিলর হাজী জাহাঙ্গীর আলম চৌধুরী ও একমাত্র মহিলা প্রার্থী বিবি মরিয়ম। এর মধ্যে কাউন্সিলর প্রার্থী বিবি মরিয়মের পক্ষে মাঠে নেমেছেন বন্দর আসনের এমপি এমএ লতিফ। বিবি মরিয়ম ওয়ার্ড আওয়ামী লীগের মহিলা সম্পাদিকা ও মহানগর ছাত্রলীগের যুগ্ম সম্পাদক জাকারিয়া দস্তগীরের বড় বোন। অন্যদিকে ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মোর্শেদ আলীও উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ওয়ার্ডের বঙ্গবন্ধু পরিষদসহ একাধিক সংগঠনের দায়িত্বে রয়েছেন তিনি।