শীর্ষ তালিকায় নেই ধোনি, চুক্তিতেই নেই যুবরাজ

 

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) কেন্দ্রীয় চুক্তির শীর্ষ ক্যাটাগরিতে নেই দুইবারের বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নাম। তার জায়গা হয়নি নতুন করে তৈরি করা ‘এ প্লাস’ ক্যাটাগরিতে। ধোনির মতোই এই ক্যাটাগরিতে জায়গা হয়নি সিনিয়র অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনের। পেসার মোহাম্মদ শামিকে চুক্তি থেকেই বাদ দেওয়া হয়েছে। নতুন করে চুক্তিতে নাম লিখিয়েছেন সুরেশ রায়না। নেই যুবরাজ সিং।

সুপ্রিম কোর্ট নিযুক্ত বিসিসিআই-এর কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সের সঙ্গে বৈঠকে শাস্ত্রী-কোহলিরা সর্বোচ্চ গ্রেডের ক্রিকেটারদের বার্ষিক চুক্তির টাকা ১২ কোটি করার দাবি জানিয়েছিলেন। তবে, গ্রেড বাড়ালেও সেটা পুরোপুরি মেনে নেয়নি বোর্ড। তিনগুণেরও বেশি বেড়েছে কোহলি-ধাওয়ানদের বেতন। চার স্তরীয় গ্রেডেশনে বাকি তিনটি ধাপ আগের মতোই ‘এ’, ‘বি’ ও ‘সি’৷

ভারতীয় গণমাধ্যমের মতে, বাৎসরিক পারিশ্রমিকে বেশ বড় ব্যবধান তৈরি হয়েছে নিয়মিত অধিনায়ক কোহলি আর সাবেক অধিনায়ক ধোনির মধ্যে। বোর্ডের নতুন কমপেনসেশন স্ট্রাকচারে এখন থেকে কোহলি পাবেন বছরে ৭ কোটি ভারতীয় রূপি। সেখানে ধোনির পারিশ্রমিক বছরে ৫ কোটি।

‘এ প্লাস’ গ্রেডের ক্রিকেটাররা পাবেন বছরে ৭ কোটি রূপি। এই তালিকায় আছেন অধিনায়ক বিরাট কোহলি, সহ-অধিনায়ক রোহিত শর্মা, ওপেনার শিখর ধাওয়ান, পেসার ভুবনেশ্বর কুমার এবং পেসার জাসপ্রীত বুমরাহ। তিন ফরম্যাটের দলেই তারা অটোমেটিক চয়েজ।

‘এ’ গ্রেডের ক্রিকেটাররা পাবেন বছরে ৫ কোটি রূপি। এই তালিকায় আছেন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, মুরালি বিজয়, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, মহেন্দ্র সিং ধোনি ও ঋদ্ধিমান সাহা।

‘বি’ গ্রেডের ক্রিকেটাররা বছরে পাবেন ৩ কোটি রূপি। এই ক্যাটাগরিতে আছেন লোকেশ রাহুল, উমেশ যাদব, কুলদীপ যাদব, যুভেন্দ্র চাহাল, হার্দিক পান্ডে, ইশান্ত শর্মা ও দীনেশ কার্তিক।

‘সি’ গ্রেডের ক্রিকেটাররা পাবেন বার্ষিক এক কোটি রূপি। এই চুক্তিতে রয়েছেন কেদার যাদব, মণীশ পান্ডে, অক্ষর প্যাটেল, করুণ নায়ার, সুরেশ রায়না, পার্থিব প্যাটেল ও জয়ন্ত যাদব।