বেলজিয়ামে বন্ধ হলো ১৭১ বছরের টেলিগ্রাম

ফেসবুক, টুইটার, মেইলের যুগে বেলজিয়ামে টেলিগ্রামে মাত্র ২০ শব্দের একটি ডাক পাঠাতে দুই হাজারেরও বেশি টাকা খরচ হয়। তাই ১৭১ বছর ধরে চালু থাকা টেলিগ্রাম সেবা বন্ধ ঘোষণা করেছে দেশটির সবচেয়ে বড় টেলিযোগাযোগ কোম্পানি দ্য প্রক্সিমাস গ্রুপ।

গত শতাব্দীতে টেলিগ্রাম চালু রাখা দেশগুলোর মধ্যে বেলজিয়াম অন্যতম। বেলজিয়ামে ১৮৪৬ সালে ইলেক্ট্রনিক টেলিগ্রাফ সেবা চালু করা হয়, যাতে মর্স কোড ব্যবহার করা হতো। একটা সময় যোগাযোগের সবচেয়ে দ্রুততম মাধ্যম ছিল এটি।

আশির দশকে দেশটিতে প্রতি বছর দেড় মিলিয়নের বেশি টেলিগ্রাম আদান-প্রদান করা হতো। নব্বইয়ের দশকে এটি নেমে আসে অর্ধ মিলিয়নে। ২০১০ সালে দেশটিতে ৫০ হাজার টেলিগ্রাম আদান-প্রদান হয়, যার সংখ্যা ২০১৭ সালে দাঁড়ায় আট হাজারে।

বেলজিয়ামের মাত্র ১০টি ব্যবসায়ী প্রতিষ্ঠান এই সেবা এতদিন সচল রেখেছে। দেশটির গোমস্তারা সেবাটি নিয়ে থাকে, যাদের ডাক আদান-প্রদান করতে আইনি বৈধতার প্রয়োজন।

১৮৩০ সালে যুক্তরাজ্যে টেলিগ্রামের আবিষ্কার হয় কিন্তু ১৯৮২ সালেই সেবাটি বন্ধ হয়ে যায়। যুক্তরাষ্ট্র ২০০৬ সালে এই সেবা বন্ধ করে দেয়। টেলিগ্রামের সবচেয়ে বড় বাজার হিসেবে পরিচিত ভারত ২০১৩ সালে সেবাটি বন্ধ করে দেয়।