বান্দরবানে পাহাড় ধসে ৪ জনের মৃত্যু

ভারি বর্ষণে পাহাড় ধসে বান্দরবানে একই পরিবারের তিনজনসহ চারজনের মৃত্যু হয়েছে।মঙ্গলবার শহরের কালাঘাটা বড়ুয়ার টেকে এক নারী ও লামা উপজেলার সরই ইউনিয়নের কালাইয়া ছড়ি এলাকায় এক পরিবারের তিনজনের মৃত্যু হয় বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

নিহতরা হলেন শহরের কালাঘাটা এলাকার মিলন দাসের স্ত্রী প্রতিমা রানী (৩৫), লামা উপজেলার কালাইয়া ছড়ি এলাকার মো. হানিফ (৩৫), তার স্ত্রী রোজিয়া বেগম (২২) এবং তাদের মেয়ে হালিফা আক্তার (৩)।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বান্দরবান সদর থানার ওসি গোলাম সারোয়ার জানান, প্রবল বৃষ্টিতে বেলা ১২টার দিকে কালাঘাটায় মিলনের ঘরের এক পাশে পাহাড় ধসে পড়ে। এ সময় মিলনের স্ত্রী প্রতিমা রানী মাটি চাপা পড়েন ।

খবর পেয়ে স্থানীয়রা এবং ফায়ার সার্ভিস কর্মীরা তাকে উদ্ধার করে সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করে বলে জানান তিনি।

এছাড়া লামা উপজেলার কালাইয়া ছড়ি এলাকায় বেলা ২টার দিকে পাহাড় ধসে একই পরিবারে তিনজন নিহত হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরেজান্নাত বলেন, ভারি বর্ষণে মাটি নরম হয়ে পাহাড় ধসে ঘরের উপর পড়লে হানিফ, তার স্ত্রী ও মেয়ের মৃত্যু হয়।
জেলা প্রশাসক মো. আসলাম হোসেন কালাঘাটা এলাকা পরিদর্শন করে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যেতে বলেছেন।

এছাড়া সোমবার রাত থেকে টানা বর্ষনে পাহাড় ধসে রুমা উপজেলা এবং স্বর্ণমন্দির এলাকায় বেইলি ব্রিজ ডুবে রাঙ্গামাটির সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

বৃক্ষ নিধন আর নিয়ম ভেঙে পাহাড় কাটার কারণে প্রতি বছরই দেশের পাহাড়ি এলাকাগুলোতে পাহাড় ধসে হতাহতের ঘটনা ঘটছে।
গতবছর ১১ থেকে ১৩ জুন ভারি বর্ষণের ফলে চট্টগ্রাম, রাঙামাটি, বান্দরবান, কক্সবাজার, খাগড়াছড়ি ও মৌলভীবাজার জেলায় অন্তত ১৫৬ জনের মৃত্যু হয়। এর মধ্যে বান্দরবানে মৃত্যু হয় ৬ জনের।