বিজিএমইএ-র দ্বি-বার্ষিক : চট্টগ্রামের ৯জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ-র দ্বি-বার্ষিক (২০১৯-২১) নির্বাচন আজ। নির্বাচনে ২৬ পরিচালক পদের জন্য ৪৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিজিএমইএ’র এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১৯ শ ৫৬ জন। এরমধ্যে ঢাকায় ১৫৯৭ এবং চট্টগ্রামে ৩৫৯ জন। ঢাকায় বিজিএমইএ’র পুরনো ভবন কারওয়ান বাজারের নুরুল কাদের অডিটরিয়ামে সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত টানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আর চট্টগ্রামে ঝাউতলাস্থ বিজিএমইএ’র আঞ্চলিক কার্যালয়ে অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ। একই দিন নির্বাচন শেষে প্রাথমিক ফলাফল ঘোষণা করা হবে। আগামী ১১ এপ্রিল এই নির্বাচনের চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। এরপর ১৮ এপ্রিল অফিস বেয়ারার নির্বাচন এবং ২১ এপ্রিল দায়িত্ব হস্তান্তর করা হবে।

বিজিএমইএ’র সাংবিধানিক নিয়ম অনুযায়ী, পরিচালনা পর্ষদের পরিচালক পদ হলো ৩৫টি। এরমধ্যে চট্টগ্রাম থেকে প্রতিনিধিত্বকারী পদের সংখ্যা নয়টি। কিন্তু প্রতিদ্বন্দ্বী না থাকায় চট্টগ্রামে নয় প্রার্থীকে পরিচালক হিসেবে ইতিমধ্যেই নির্বাচিত ঘোষণা করা হয়েছে। এদের মধ্যে ফোরামের ৫ জন এবং ৪ জন সম্মিলিত পরিষদের। অবশিষ্ট ২৬ পদের জন্যই আজ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

দীর্ঘ সাড়ে তিন বছর পর নেতৃত্ব নির্বাচনে এবার আর সমঝোতার নির্বাচন নয়, প্রতিদ্বন্দ্বিতা করেই আসতে হচ্ছে নতুন নেতৃত্বকে। দীর্ঘদিন পর আবারও নির্বাচন হওয়ায় ভোটের অধিকার প্রয়োগের সুযোগ ফিরে পেয়ে গার্মেন্টস মালিকদের কেউ কেউ বেশ খুশি। তাদের বক্তব্য, অংশগ্রহণমূলক একটি নির্বাচন হওয়ায় বিশ্বজুড়ে দেশের তৈরি পোশাক খাতের ভাবমূর্তি বাড়বে। কর্মকর্তাদের জবাবদিহি বাড়বে। মালিকদের অধিকারের জায়গাটুকুও সম্মানিত হবে।

জানা যায়, দুই বছর মেয়াদি এই নির্বাচনে বিজিএমইএ পরিচালনা পর্ষদের পরিচালক পদে ৪৪ জন প্রার্থী অংশ নিচ্ছেন। এরমধ্যে সম্মিলিত পরিষদের ও ফোরামের ২৬ জন, স্বাধীনতা পরিষদের ১৭ জন এবং একজন স্বতন্ত্র প্রার্থী। স্বাধীনতা পরিষদের প্যানেল লিডার ডিজাইন এন্ড সোর্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহাঙ্গীর আলম।

প্রসঙ্গত: ২০১৫ সালে সমঝোতার মাধ্যমে বিজিএমইএ’র নেতৃত্ব নির্বাচনের উদ্যোগ নেওয়ার পর প্রতিদ্বন্দ্বী দুটি প্যানেল সম্মিলিত পরিষদ ও ফোরাম সমঝোতার মাধ্যমে বর্তমান সভাপতি সিদ্দিকুর রহমানকে সভাপতি করে একটি পরিচালনা পর্ষদ ঠিক করেছিল। এরপর থেকে আর নির্বাচন না হয়ে তিন ধাপে এই পরিচালনা পর্ষদের মেয়াদ বাড়িয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়।

এবারও সমঝোতার ভিত্তিতেই নির্বাচন করার কথা শোনা গেলেও স্বাধীনতা পরিষদ নামে তৃতীয় একটি সংগঠন ১৮ জন পরিচালক পদপ্রার্থী করে মনোনয়নপত্র জমা দেওয়ায় বিজিএমইএকে নির্বাচনের দিকেই হাঁটতে হয়। যে নির্বাচন আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

জানা যায়, ২০১৫ সালে দুই প্যানেলের সমঝোতায় সিদ্ধান্ত অনুযায়ী আগামী মেয়াদে সভাপতি হবেন ফোরাম থেকে। সেই অনুযায়ী ফোরামের নেতারা সভাপতি পদের জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের স্ত্রী মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ড. রুবানা হককে নির্বাচিত করেছেন।
উল্লেখ্য, ২০১৯-২১ সালের নির্বাচনের জন্য গত ৫ জানুয়ারি পরিচালনা বোর্ড গঠন করা হয়। নির্বাচনী বোর্ডে চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন বিটিএমএর সাবেক সভাপতি জাহাঙ্গীর আলামীন। অপর দুই সদস্য হলেন নিহাদ কবির ও এএসএম নাইম।

চট্টগ্রাম থেকে নির্বাচিতরা : চট্টগ্রাম অঞ্চল থেকে এবারে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতরা হলেন, মোহাম্মদ আবদুচ ছালাম, এ এম চৌধুরী সেলিম, অঞ্জন শেখর দাশ, এ এম মাহবুব চৌধুরী, মোহাম্মদ আতিক, মোহাম্মদ মিরাজ-ই- মোস্তাফা, এনামুল আজিজ চৌধুরী, মোহাম্মদ মুসা এবং খন্দকার বেলায়েত হোসেন।