ক্রিকেটের অধরা দশ রেকর্ড

যে কোনো খেলাতেই রেকর্ড করা হয় ভাঙার জন্য। পুরনো রেকর্ড ভেঙে নতুন করে গড়া হয়। ক্রিকেট হচ্ছে সংখ্যাভিত্তিক খেলা। আর সংখ্যার খেলা ক্রিকেটে রেকর্ড ও নিত্য আলোচিত বিষয়। বিশ্ব ক্রিকেটে গত কিছুদিনের রেকর্ড ভাঙার খেলাও এখন একটা খেলায় রূপ নিয়েছে। বিশেষ করে বিগত বছরগুলোতে খেলার সংখ্যা এত বেড়েছে যে রেকর্ড বইয়ে অনেক নিত্য নতুন ক্রিকেটার নাম লেখাচ্ছেন। কিন্তু বিশ্ব ক্রিকেটে এমন অনেক রেকর্ড আছে যেগুলো সময়ের সঙ্গে পাল্লা দিয়ে এখনো টিকে রয়েছে। তার কয়েকটির বয়স তো একশও পার করেছে। তবে দেখে নেয়া যাক এমন কিছু রেকর্ডের কথা:

এক ম্যাচে সর্বোচ্চ উইকেট
একটি ম্যাচ থেকে ১৬ বা ১৭ উইকেট নেয়ার রেকর্ড রয়েছে বেশ কয়েক বার। কিন্তু এক ম্যাচে ১৯ উইকেট! এই প্রায় অসম্ভব কাজটি সম্ভব করেছিলেন ইংল্যান্ডের স্পিনার জিম লেকার। ১৯৫৭ সালে একটি টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুই ইনিংসে মোট ১৯ উইকেট নিয়েছিলেন তিনি।

টেস্ট ও ওয়ান ডে-তে সর্বাধিক উইকেট
টেস্ট ও ওয়ান ডে মিলিয়ে মোট ১৫৩৪ উইকেট নিয়েছেন শ্রীলঙ্কার অফস্পিনার মুত্তিয়া মুরালিধরন। টেস্ট এবং ওয়ান ডে দুই ফরম্যাটেই সর্বাধিক উইকেট নেয়ার রেকর্ড তার দখলে।

প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বড় জয়
প্রথম শ্রেণির ক্রিকেটে অনেক বড় জয় দেখেছে ক্রিকেটমহল। কিন্তু ১৯৬৪ সালের রেকর্ড ভাঙা বোধহয় বেশ কঠিন। প্রথম শ্রেণির সেই ম্যাচে পাকিস্তান রেলওয়েজ ইনিংস ও ৮৫১ রানে হারায় ডেরা ইসমাইলকে। প্রথমে ব্যাট করে রেলওয়েজ করে ৯১০/৬। দুই ইনিংসে ৩২ এবং ২৭ রানে গুটিয়ে যায় ডেরা।

প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বাধিক রান
ইংল্যান্ডের জ্যাক হবস ক্রিকেট খেলেছেন ২৯ বছর ধরে। সুদীর্ঘ ক্যারিয়ারে ৮৩৪টি ম্যাচে মোট ৬১,৭৬০ রান করেছেন হবস। মোট সেঞ্চুরি করেছেন ১৯৯।

টেস্টে ব্র্যাডম্যানের ব্যাটিং গড়
টেস্টে সর্বাধিক ব্যাটিং গড় অবশ্য স্যার ব্র্যাডম্যানের নয়, ওয়েস্ট ইন্ডিজের এক উইকেট রক্ষক অ্যান্ডি গ্যানটিউমের। তিনি অবশ্য খেলেছিলেন একটিই টেস্ট। করেছিলেন ১৪৮ রান। ফলে তার ব্যাটিং গড় দাঁড়ায় ১৪৮। তিনি ছাড়া তালিকায় একটিই নাম ডোনাল্ড ব্র্যাডম্যান। টেস্ট ক্রিকেটে তার গড় ৯৯.৯৪। প্রথম শ্রেণির ক্রিকেট যোগ করলে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজয় মার্চেন্টের ব্যাটিং গড় ৭০।

সেরা অলরাউন্ড পারফরম্যান্স
কপিল দেব, ইয়ান বোথামদের রেকর্ড যদি খুব ভাল হয়ে থাকে, তা হলে উইলফ্রেড রোডসের রেকর্ড দেখলে কী বলবেন? ইংল্যান্ডের এই অলরাউন্ডার প্রথম শ্রেণির ক্রিকেটে ৪০ হাজার রান এবং ৪ হাজার উইকেট নিয়েছেন।

এক টেস্ট সিরিজে সর্বোচ্চ রান
এ ক্ষেত্রেও রেকর্ড সেই ডন ব্র্যাডম্যানের দখলেই। ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজে তিনি ৯৭৪ রান করেন। তালিকার দু’নম্বরে রয়েছেন জ্যাক হবস, তিনে ভিভ রিচার্ডস।

এক মৌসুমে সর্বাধিক উইকেট
ইংল্যান্ডের ট্রিক ফ্রিম্যান কেন্টের হয়ে এক মৌসুমে ৩০৪টি উইকেট নিয়েছিলেন। ক্যারিয়ারে মোট ৩০০ উইকেট নেয়াটাই যেখানে কৃতিত্বের, সেখানে এক মৌসুমে এই লেগ স্পিনারের রেকর্ড ভাঙা বেশ কঠিন।

ইনিংসে মোট সর্বোচ্চ রান
১৯২৬ সালে শেফিল্ড শিল্ডের একটি ম্যাচে নিউ সাউথ ওয়েলসের বিরুদ্ধে প্রথম ইনিংসে ১১০৭ রান করে ভিক্টোরিয়া। তালিকায় দু’নম্বরে রয়েছে ভারতের বিরুদ্ধে শ্রীলঙ্কার ৯৫২/৬।

অল্প স্বল্প গল্প
টেস্টে সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার রেকর্ড কোন দলের জানেন? না, বিশ্ব ক্রিকেটে যাদের সামর্থ্য নিয়ে সর্বদা আলোচনা হয়— সেই জিম্বাবুয়ে বা বাংলাদেশ নয়। এই রেকর্ডের মালিক নিউজিল্যান্ড। ৬০ বছর আগে ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের মাটিতে ২৭ ওভার ব্যাটিং করে ২৬ করতে পেরেছিল। দলীয় সর্বনিম্ন রানের এই রেকর্ড গত ছয় দশক ধরে নিউজিল্যান্ড বহন করছে। গত ষাট বছরে অন্য কোনো দলের ইনিংস ৪০ রানের নিচে গুটিয়ে যায়নি।