সাতকানিয়ার আলোকিত মানব `আবুল বশর আবু’

2670

দেশের ব্যবসায়ী অঙ্গনে অনেকেই রয়েছেন যাদের সফলতার গন্ডি আকাশছোঁয়া, এমনি একজন কৃতী শীর্ষ ব্যবসা নির্বাহী আলহাজ্ব আবুল বশর আবু। সাতকানিয়া সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ্ব আবুল বশর আবু সাতকানিয়ার গন্ডি পেরিয়ে জাতীয় ও আন্তর্জাতিকভাবে ব্যবসা পরিচালনা করে আসছেন।

তিনি যখন যেখানে হাত দিয়েছেন নিষ্ঠা এবং সততার সাথে সেই উদ্যোগকে সাফল্যজনক পর্যায়ে নিয়ে এসেছেন। তাকে দেশের ব্যবসা-বাণিজ্য অঙ্গনে সফল উদ্যেক্তা হিসেবে মূল্যায়ন করা হয়ে থাকে।

তিনি বর্তমানে বাশার গ্রুপ অব কোম্পানী’র চেয়ারম্যান। বাশার গ্রুপ অব কোম্পানী ব্যবসা বাণিজ্যের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে এবং সেখানে কয়েক হাজার কর্মকতা-কর্মচারী কর্মসংস্থানের সুযোগ হয়েছে।

সাতকানিয়ার কৃতি সন্তান আলহাজ্ব আবুল বশর আবু সাতকানিয়ার পূর্ব গাটিয়াডাঙ্গা গ্রামে জন্মগ্রহন করেন। তাঁর পিতা মরহুম আলহাজ্ব মমতাজুল হক, মাতা আলহাজ্ব সফিয়া বেগম। পিতা দেশখ্যাত উদ্যেক্তা মরহুম আলহাজ্ব মমতাজুল হকের হাত ধরে ব্যবসা অঙ্গনে প্রবেশ করেন আলহাজ্ব আবুল বশর আবু।

বাশার গ্রুপ অব কোম্পানী’র অঙ্গ প্রতিষ্ঠানগুলো হলো-মক্কা হ্যাচারী লিমিটেড, ট্রান্সকো লিমিটেড, আমীর অ্যান্ড সন্স লিমিটেড, আইএমএস ডীপ-সী ফিশার্স লিমিটেড, মক্কা শিপ ব্রেকিং ইয়ার্ড অ্যান্ড রিসাইক্লিং সেন্টার, ডায়মন্ড মেরিন শিপ ব্রেকিং ইয়ার্ড, গোল্ডেন মেরিন শিপ বিল্ডার্স , মক্কা মেরিন শিপ বিল্ডার্স, এশিয়ান মেরিন শিপ ইয়ার্ড, ওয়েষ্টার্ন মেরিটাইম শিপবিল্ডার্স, মক্কা স্টীল রি-রোলিং মিলস, আইএমএস শিপিং লাইন্স, মাসুম ট্রেড ইন্টারন্যাশনাল ,মেসার্স এম এ বশর অ্যান্ড ব্রাদার্স, ইন্টান্যাশনাল মেরিন সার্ভিসেস, গোল্ডেন লিভিং অ্যান্ড ডেভেলপমেন্ট , হোটেল সী-ওয়ার্ল্ড কক্সবাজার, গোল্ডেন টাচ কমিউনিটি সেন্টার, সাতকানিয়া রিসোর্ট অ্যন্ড কমিউনিটি কমপ্লেক্স, ডায়মন্ড টাচ কমিউনিট কমপ্লেক্স,প্রিন্স অব চিটাগাং, মারুফ ওয়ার্ল্ড ট্রেড ইন্টারন্যাশনাল।

তিনি প্রতিষ্ঠা ও সভাপতিঃ

আলহাজ্ব সফিয়া- মমতাজুল হক ফাউন্ডেশন

* গাটিয়াডেঙ্গা আলহাজ্ব সফিয়া মমতাজুল হক স্কুল এন্ড কলেজ,

*পূর্ব গাটিয়াডেঙ্গা হাবিবুল উলুম ইসলামিয়া দাখিল মাদ্রাসা।

*পূর্ব গাটিয়াডেঙ্গা শাহ জব্বারিয়া আলহাজ্ব সফিয়া-মমতাজুল হক এতিমখানা ও হেফজখানা

*গাটিয়াডাঙ্গা আলহাজ্ব এম. এ বশর আল মেহেদী একাডেমী *অক্সফোর্ড ন্যাশনাল স্কুল এন্ড কলেজ, হালিশহর *সাতকানিয়া সমিতি , চট্টগ্রাম।

আবু বাংলাদেশে এবং বিশ্বের বিভিন্ন দেশের সাথে ব্যবসায়িক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদারের লক্ষ্য কাজ করে যাচ্ছেন। ব্যবসা-বণিজ্য অঙ্গন ছাড়াও ব্যাংকার, মিডিয়া ব্যক্তিত্ব, আর্ন্তজাতিক পর্যারে গবেষক, বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পনী , কর্পোরেট হাউস, ব্যবসায়ী সংগঠন, গ্রাহক পরিমণ্ডলে এবং নবীন প্রবীণ ব্যবসায়ীদের কাছে তিনি অত্যন্ত সমাদৃত ব্যক্তিত্ব।

বাংলাদেশ শিপিং এজেন্ট এসোসিয়েশন এর অন্যতম পরিচালক আবুল বশর আবু চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, বাংলাদেশ-থাই চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ইন্টারন্যাশনাল বিজনেস ফোরমা অব বাংলাদেশ, চট্টগ্রাম বোর্ড ক্লাব, বাংলাদেশ শ্রিম্প ডেভেলপমেন্ট এলায়েন্স, শ্রিম্প হ্যাচারি এসোসিয়েশন অব বাংলাদেশ ,বাংলাদেশ মাস্টার স্টিভেডোরিং এসোসিয়েশন চট্টগ্রাম, শিপিং এক্সিকিউটিভ কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, বে শপিং সেন্টার ব্যবসায়ী কল্যাণ সমিতি , ভিআইপি টাওয়ার দোকান মালিক সমিতি, লাকী প্লাজা দোকান মালিক সমিতি, উত্তরা মডেল টাউন কো-অপরেটিভ হাউজিং সোসাইটি, বসুন্ধরা আ/এ কো-অপরেটিভ সোসাইটি এবং রিহ্যাব-এর সাথে সংশ্লিষ্ট।

আবুল বশর সমাজসেবা ও সমাজ উন্নয়নে কয়েকটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। সেগুলো হলো আলহাজ্ব সফিয়া-মমতাজুল হক ফাউন্ডেশন, গাটিয়াডেঙ্গা আলহাজ সাফিয়া মমতাজূক হক স্কুল অ্যান্ড কলেজ, পূর্ব গাটিয়াডেঙ্গা হাবিবুল উলুম ইসলামিয়া দাখিল মাদ্রাসা, পূর্ব গাটিয়াডেঙ্গা শাহ জব্বারিয়া আলহাজ্ব সফিয়া-মমতাজুল হক এতিমখানা ও হেফজখানা, পশ্চিম গাটিয়াডেঙ্গা আলহাজ এম এ বশর আল মেহেদী একাডেমী, অক্সফোর্ড ন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ, হালিশহর , সাতকানিয়া সমিতি-চট্টগ্রাম ।

এ ছাড়াও তিনি কয়েকটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত রয়েছেন। তিনি বিশ্বখ্যাত জাহাজ নিমার্ণ কোম্পানী ওয়েস্টার্ন মেরিন শিপ ইয়ার্ড-এর ফাউন্ডার ডিরেক্টর, আশশেফা হাসপাতাল লিঃ, আশশেফা স্কুল অ্যান্ড কলেজ, ফ্লাওয়ার ফ্লো স্কুল অ্যান্ড কলেজ, এরাবিয়ান ইন্টারন্যাশনাল মাদ্রসার সম্মানিত ডাইরেক্টর, এসআরবি বিজনেস ওয়েলফেয়ার সমিতি ,লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৩১৫ বি-৪ এর সভাপতি ও চিটাগং পোর্টমেরিন কন্ট্রাক্টর এসোসিয়েশনের সিনিয়র ভাই প্রেসিডেন্ট। কর্মনিষ্ঠ , বিনয়ী ও খোলা মনের এই মানুষটি সর্বদাই কাজে কথায় এবং কমিটমেন্ট নিরহক্সকারী ।

শুধু বাইরের ব্যবসায়ী সংগঠন নয়, নিজের প্রতিষ্ঠানের সবার কাছেও অত্যন্ত সম্মানের এবং অনুকরনীয় ব্যক্তিত্ব হিসেবে পরিচিত তিনি। তারুণ্যোদীপ্ত এই ব্যবস্থপনা ও ব্যবসায়ী সংগঠক তার কাজের সফলতার  স্বীকৃতি হিসেবে এরই মধ্যে পেয়েছেন জাতীয় এবং আর্ন্তজাতিক পর্যায়ের বিভিন্ন পুরস্কার।

তিনি সব সময়ই ইতিবাচক চর্চায় বিশ্বাসী এবং দেশের উন্নয়ন নিয়ে অত্যন্ত আশাবাদী। এজন্য আর্ন্তজাতিক পরিমণ্ডলে বিভিন্ন দেশের ব্যবসায়ীদের সাথে কাজ করতে গিয়ে নিজের দেশকে সব সময় পজিটিভ হিসেবে উপস্থাপন করেছেন।

আলহাজ্ব আবুল বশর আবু এ পর্যন্ত যে সকল সম্মাননা পেয়েছেন সেগুলো হলো- অর্থকণ্ঠ বিজনেস অ্যাওয়ার্ড-২০১৭ বিজনেস এশিয়া বিজনেস অ্যাওয়ার্ড -২০১৭, অর্থকণ্ঠ বিজনেস অ্যাওয়ার্ড-২০১২ বিজনেস এশিয়া বিজনেস অ্যাওয়ার্ড -২০১২, মাদার তেরেসা গোল্ড মেডেল-২০০৯, এন্ট্রি ড্রাগস সোসাইটি কর্তৃক গুনীজন সম্মাননা-২০০৯, মুক্তিযদ্ধের বিজয় মেলা ২০০৯ সাহিত্যিক আবুল ফজল ফাউন্ডেশন থেকে আদর্শ শিক্ষানুরাগী পদক ২০০৯ আদর্শ বায়তুল মাল তহবিল গোল্ড মেডেল ২০০৯, গান্ধী পিস অ্যাওয়ার্ড-২০১১, বাংলাদেশ মেধা বিকাশ সোসাইটি কর্তৃক হোটেল সী-ওয়ার্ল্ডকে পর্যটন শিল্পে বিশেষ অবদানের জন্য সম্মাননা প্রদান করা হয়, সমাজসেবায় বিশেষ অবদানের জন্য স্বর্ণ ২০১২ অর্জন, স্বাধীনতা পুরস্কার ২০০৯ জেলাব্যাপী শ্রেষ্ঠ শিক্ষানুরাগী গুণীজন ২০০৮, কেয়ার ইন্টান্যাশনাল ২০০৬, বাংলাদেশ শিক্ষক সমিতি পুরস্কার ২০০৮ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ক্রেস্ট ২০০৭, চট্টগ্রাম প্রেসক্লাব সম্মাননা ২০০৮-২০১১-২০১২, বার আউলিয়া ডিগ্রি কলেজ সম্মননা ২০০৮ বায়তুশ শরফ আনজুমানে ইত্তেহাদ কর্তৃক আয়োজিত পাখপাখালির আসর ২০০৮,২০০৯,২০১০,২০১১,২০১২, ২০১৩, ২০১৪, ২০১৫, ২০১৬ ফটিকছড়ি আল-জামেয়া তালিমুদ্দিন ২০০৮ কিন্ডার গার্টেন এসোসিয়শন ২০০৮ এসআরবি ব্যবসায়ী কল্যাণ সমিতি ২০০৫,২০০৭,২০০৮, শিপিং এক্সিকিউটিভ কো-অপারেটিভ সোসাইটি ২০০৮, হযরত হাদিজাতুল কোবরা (রাঃ) স্মৃতি পরিষদ ২০০৮, ইছামতি মুহাম্মদীয়া আদর্শ দাখিল মাদ্রাসা ২০০৯ পাক্ষিক আলোকিত সৌরভ ২০০১ কুসুমপুরা উচ্চ বিদ্যালয় ,আগ্রাবাদ জি.আর.কে উচ্চ বিদ্যালয়, ডেমশা উচ্চ বিদ্যালয়

, জাফরাবাদ উচ্চ বিদ্যালয়,বাংলাদেশ ডায়াবেটিক সমিতি, চট্টগ্রাম যক্ষœ নিয়ন্ত্রণ সমিতি, চট্টগ্রাম: মা ও শিশু হাসপাতাল , চট্টগ্রাম বিভাগীয় সমাজকল্যাণ ফোডারেশন, চট্টগ্রাম সমাজকল্যাণ পরিষধ, আদর্শ বায়তুল মাল তহবিল, সমন্বয়, মোজাফফরাবাদ চিকিৎসা কমপ্লেক্স, রেড ক্রিসেন্ট সোসাইটি, ইউনেস্কো ক্লাব, এপেক্স ক্লাপ , হোটেল মোটেল জোন এর আজীবন সদস্য। তিনি দীর্ঘ এক যুগ ধরে মক্কা হ্যাচারি প্রতিষ্ঠানের মাধ্যমে কোয়ালিটি পোনা উৎপাদন ও বিপণনের মাধ্যমে বেশ প্রশংসিত হয়েছেন। মৎস্য উৎপাদন ও বিপণন সেক্টরে বিশেষ অবদানের জন্য আলহাজ আবুর বশকে অর্থকণ্ঠ বিজনেস অ্যাওয়ার্ড ২০১৩ প্রদান করা হলো। তাছাড়া সমাজ সেবায় অবদানের জন্য করইয়ানগর বহুমুখী উচ্চ বিদ্যায়ল সম্মাননা স্মারক-২০১৪ইং, বাংলাদেশ সিভিল এভিয়েশন কর্মকর্তা ও কর্মচারী সম্মাননা স্মারক-২০১৪ইং, সরকারী শারীরিক শিক্ষা কলেজ, চট্টগ্রাম, কোর্স সমাপনী সনদ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান-২০১৪ইং, বাংলাদেশ সিভিল এভিয়েশন কর্মকর্তা ও কর্মচারী সম্মাননা স্মারক ২০১৪ইং প্রদান করা হয়।

সফল ব্যবসায়ী হিসেবে আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুর হতে অর্থকণ্ঠ বিজনেস এক্সিলেন্স আ্যাওয়ার্ড-২০১৪ইং, সিঙ্গাপুর প্রদান করেন। হোটেল ওয়েস্টিন এ আয়োজিত আন্তর্জাতিক ক্লাস ভেসেল নির্মাণ ও শিপিং সেক্টরে বিশেষ অবদানের জন্য অর্থকণ্ঠ বেস্ট শিপিং বিজনেস আ্যাওয়ার্ড-২০১৭ইং প্রদান করা হয়।