রোনালদোকে পেছনে ফেললেন মেসি

106

লিওনেল মেসি মাঠে নামবেন আর নতুন কীর্তির জন্মদিবেন না এটা কি কল্পনা করা যায়? যায় না। তাই তো গতরাতে আরও একটি মাইলফলক গড়লেন। এ দিন বার্সেলোনার হোম অব ফুটবল নামে পরিচিত ন্যূ ক্যাম্পে নিজের ২০০তম ম্যাচটি খেলে ফেললেন ক্ষুদে জাদুকর।

তার মাইলফলকের ম্যাচে লা লিগায় রোববার রাতে দেপোর্তিভো আলাভেসকে ২-১ গোলে হারিয়েছে বার্সেলোনা। গোল করেছেন লুইস সুয়ারেজ ও লিওনেল মেসি।

এমন একটা ম্যাচকে গোল করেই শুধু স্মরণীয় করে রেখেছেন মেসি তা নয়। যার সঙ্গে তার তুলনায় দুই ভাগে ভাগ হয় ফুটবল বিশ্ব, সেই ক্রিশ্চিয়ানো রোনালদোকে আরো একটি জায়গায় ছাড়িয়ে গেছেন ৩০ বছর বয়সী। রোববার রাতে মেসি তার একমাত্র গোলটি করেছেন সরাসরি ফ্রি কিকে। এটি লা লিগায় সরাসরি ফ্রিকিকে করা ২১তম গোল মেসির।

এই দিক থেকে রিয়াল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়িয়েছেন মেসি। লা লিগায় ফ্রি কিক থেকে সরাসরি ২০টি গোল করেছেন রোনালদো। লা লিগায় ২০০৩-২০০৪ সাল থেকে ডাটা সংস্থা অপটা’র হিসাব বলছে সরাসরি ফ্রি কিকে রোনালদো করেছেন ২০টি গোল। অর্থাৎ এদিনের করা গোলে রোনালদোকে পিছনে ফেললেন মেসি। ন্যু ক্যাম্পে লা লিগায় ২০০ ম্যাচে মেসি গোল করেছেন ২১১টি। সঙ্গে এসিস্ট আছে ৭৪টি।

বিগত ১৯৯ ম্যাচে বার্সার প্রধান তারকা মেসি ২১১টি গোল করেছেন, যা ম্যাচ প্রতি ১.০৬ শতাংশ। এর মধ্যে ১৭০টি ম্যাচ (৮৫.৪ শতাংশ) জিতেছেন। আর হেরেছেন ১১টি ম্যাচ (৫.৫ শতাংশ)। বাকি ১৮টি ম্যাচ (৯ শতাংশ) ড্র হয়েছে।

২০০৪ সালের ২৪ অক্টোবর ন্যূ ক্যাম্পে অভিষেক হয় আর্জেন্টাইন এই ফুটবল জাদুকরের। প্রতিপক্ষ ছিল ওসাসুনা। মেসির অভিষেকের এই ম্যাচটি ৩-০ ব্যধানে জিতেছিল বার্সা। ওই ম্যাচে বদলি খেলোয়াড় হিসেবে মাত্র ১৮ মিনিট খেলার সুযোগ পেয়েছিলেন মেসি।

বিগত ১৪ বছরে অসংখ্য কীর্তি রয়েছে মেসির। গত বৃহস্পতিবারও এস্পানিওলের বিপক্ষে ন্যূ ক্যাম্পে বার্সার ৪০০০তম গোলটিও এসেছে মেসির পা থেকেই। এই ম্যাচটিও ২-০ ব্যবধানে জিতেছে বার্সা।

বিগত ১৯৯ লিগ ম্যাচে মেসি হারিয়েছেন ৩৩টি দলকে। এর মধ্যে সবচেয়ে বেশি ভুক্তভোগী এস্পানিওল ও সেভিয়া। এই দুই দলের বিপক্ষে এই ভেন্যুতে মেসির গোল ১৫টি করে। এছাড়া অ্যাথলেটিকো ও ওসাসুনার বিপক্ষে করেছেন ১৪টি করে গোল। আর ভ্যালেন্সিয়ার বিপক্ষে ১৩টি।

ন্যূ ক্যাম্পে মেসির সবচেয়ে বেশি সাফল্য আসে ব্যক্তিগত ১১৩ থেকে ১২৫তম ম্যাচের মধ্যবর্তী সময়ে। এই সময়ে ২২টি গোল করেছেন আর্জেন্টাইন এই সুপারস্টার। আর গত মৌসুমে মেসি টানা ১২ ম্যাচে ২০টি গোল পেয়েছেন। ন্যূ ক্যাম্পে লা লিগার ১২৮ ম্যাচে গোল পেয়েছেন মেসি, যা ৬৪.৩ শতাংশ।